Child Psychology in Bengali

 শিশু মনস্তত্ত্ববিদ্যা 

Child Psychology in Bengali

Objective Questions and Answers on Pedagogy 

Child Psychology in Bengali
Child Psychology in Bengali

Child Psychology বা শিশু মনস্তত্ত্ববিদ্যা প্রাইমারি টেট বা আপার প্রাইমারি টেট পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। Descriptive Child Psychology বা বর্ণনামূলক শিশু মনস্তত্ত্ব বিদ্যা পড়ার পর সংক্ষিপ্ত উত্তর ধর্মী প্রশ্ন অনুশীলন অবশ্যই পড়া উচিৎ। 

আজ আমরা এই পাতায় শিশু মনস্তত্ত্ব বিদ্যা থেকে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর শেয়ার করছি। 
Primary TET বা Upper Primary TET এর প্রস্তুতি তে এই প্রশ্নগুলি (Objective Child Psychology in Bengali)খুবই সহায়তা করবে। 

শিশু মনস্তত্ত্ববিদ্যা  | প্রশ্ন ও উত্তর

 শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব পার্ট – ১

Child Psychology Part – 1

1. শিক্ষা মনোবিজ্ঞান হলো – মনোবিজ্ঞানের ফলিত শাখা

2. Psychology শব্দটি এসেছে – গ্রিক শব্দ থেকে

3. Psyche কথাটির অর্থ হল – আত্মা

4. A child is a book which the teacher is to learn from page to page উক্তি করেছেন – রুশো

5. মনোবিজ্ঞানকে আত্মার বিজ্ঞান বলে উল্লেখ করেছেন – অ্যারিস্টোটল

6. মনোবিদ্যার বিষয়বস্তু হল বিভিন্ন ধরনের – মানসিক প্রক্রিয়া

7. সমাজমিতি কৌশল এর উদ্ভাবক হলেন – ডক্টর জে এল মরেনো

8. দার্শনিক মাহের মতে মনোবিদ্যা হল – আত্মা সম্বন্ধীয় বিদ্যা

9. আচরণ বাদের জনক হলেন – ওয়াটসন

10. মনোবিদ্যার আদি পুরুষ বলা হয় – এরিস্টটলকে

11. প্রয়োগমূলক মনোবিদ্যার জনক হলেন – রুশো

12. শিক্ষাক্ষেত্রে মনোবিদ্যার প্রয়োগ শুরু হয় অষ্টাদশ শতাব্দীর যে বিখ্যাত চিন্তাবিদদের সময় থেকে তিনি হলেন – রুশো

13. মনোবিদ্যার আলোচনা থেকে আত্মা, মন, চেতনা ও এদের সমার্থক শব্দের ব্যবহার বর্জন করেন – ওয়াটসন

14. কোন পদ্ধতিতে পাঠ দিলে শিশু সবথেকে ভালো শিখতে পারবে বলে মনে হয় – সহপাঠক্রমিক কার্যাবলী দ্বারা

15. মনোবিদ্যা আচরণ সংক্রান্ত ধনাত্মক বিজ্ঞান উক্তিটি করেছিলেন – ম্যাকডুগাল

16. Psychology is the Science of Consciousness উক্তিটি করেছেন – অ্যাঙ্গেল

17. সক্রিয়তা ভিত্তিক শিক্ষার অপর নাম – ক্রিয়াভিত্তিক শিক্ষা

18. কিন্ডারগার্টেন শিক্ষা পদ্ধতির উদ্ভাবক হলেন – ফ্রয়েবেল

19. প্রাচীন অনুবর্তন তত্ত্বের প্রবর্তক হলেন – প্যাভলভ

20. অপারেন্ট অনুবর্তন তত্ত্বের প্রবর্তক হলেন – স্কিনার

21. পাজল বক্স এর প্রবর্তক হলেন – থর্নডাইক

22. ব্যক্তি বৈষম্য নীতির ধারণার জনক হলেন – ওয়াটসন 

23. সক্রিয় অনুবর্তন তত্ত্বের প্রবর্তক হলেন – স্কিনার

24. সংযোজনবাদ তত্ত্বের প্রবক্তা হলেন – থর্নডাইক

25. শিখন তত্ত্বে প্রেষণা ও পুরস্কার লাভের উপর গুরুত্ব দিয়েছিলেন – প্যাভলভ

26. কার শিখন কু- অভ্যাস দূরীকরণে সহায়তা করে – প্যাভলভ

27. Operant কথাটির অর্থ হল – প্রতিক্রিয়ার মাধ্যমে ফল লাভ

28. শিশুকে শিক্ষা দেওয়ার জন্য কোন বিষয়টি সর্বাধিক গুরুত্ব দেয়া উচিত – শিশুর মানসিকতা কেমন তার উপর

29. The Teacher Teaches John Latin – উক্তিটি করেছেন – জন এডামস

30. মনোবিজ্ঞানের উপর ভিত্তি করে প্রথম শিক্ষা পদ্ধতি গড়ে তোলেন – জোয়ান হারবার্ট

31. I wish to   psychologize education উক্তিটি করেছিলেন – পেস্তালৎসি

32. শিক্ষক-শিক্ষিকার আচার-আচরণ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সামনে – অনুসরণযোগ্য হওয়া উচিত

33. Trial and error প্রচেষ্টা ও ভুল পদ্ধতির স্রষ্টা হলেন – থর্নডাইক

34. শিক্ষক ও মনোবিদদের অনুশীলনের মূল বিষয়বস্তু – আচরণ

35. Law of effect (ফল লাভের সূত্র) প্রতিষ্ঠাতা হলেন – থর্নডাইক

36. বিদ্যালয় শিক্ষার্থীদের ইউনিফর্ম নির্দিষ্ট থাকে কারণ – ছাত্র-ছাত্রীদের ভেতরে বিভেদ সৃষ্টি যেন না হয় এবং সংহতির মনোভাব গড়ে ওঠে তার জন্য

37. ডাল্টন প্ল্যান মনোবিদ্যার যে নীতির ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত – ব্যক্তিস্বাতন্ত্র্য নীতি

38. Life is the by-product of activities and education is born out of these activities উক্তিটি করেছিলেন – ডিউই

39. পরীক্ষামূলক মনোবিদ্যার জনক হলেন – উন্ড

40.  শিক্ষা শিশুদের কাছে Burden বা বোঝাস্বরূপ কেন ? – কম উপলব্ধির জন্য 

41. শিক্ষার সকল দিকে মনোবিদ্যার প্রভাবে – সমভাবে প্রসারিত

42. Learning and abilities গ্রন্থের রচয়িতা হলেন – ক্ল্যজমেয়ার ও রিপল

43. মনোবিদ রস মনোযোগকে কটি ভাগে ভাগ করেছে – দুটি

44. আগ্রহ এক ধরনের গতিশীল মানসিক প্রবণতা উক্তিটি করেছিলেন – ড্রিভার

45. শিশুর কাছে সবথেকে আকর্ষণীয় বিষয়টি হল – বহির্জগতের জ্ঞান

46. শিশু শিক্ষার ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকার উদ্দেশ্য হল – শিক্ষার্থীর আত্মোপলব্ধি করানো

47. “মানুষের আত্মা নিয়ে আলোচনা করে দর্শনের যে শাখা সেই শাখা হল মনোবিজ্ঞান” উক্তিটি
 করেছিলেন – মাহের

48. মনোবিজ্ঞান হলো আচরণ সম্বন্ধীয় বিজ্ঞান উক্তিটি করেছেন – ওয়াটসন

49. মনোবিজ্ঞানের যে শাখা শিখন ও শিক্ষণ নিয়ে কাজ করে তাকে বলে শিক্ষা মনোবিজ্ঞান এই উক্তিটি করেছিলেন – স্কিনার

50. সমাজ বিচ্ছিন্ন ব্যক্তির অস্তিত্ব কল্পনাই করা যায় না উক্তিটি করেছিলেন – রেমন্ট

51. শিক্ষা যেহেতু দর্শনের ব্যবহারিক প্রয়োগ সেহেতু এটা জীবনের প্রতিটি বিষয়কে ছুয়ে যায় উক্তিটি করেছিলেন – পার্সিনান

52.  থনডাইকের মতে উদ্দীপক প্রতিক্রিয়ার বন্ধন ঘটে যার মধ্য দিয়ে সেটি হল – শিরা

53. সামাজিক চুক্তি নীতির প্রবর্তক হলেন – হেগেল

54. আধুনিক শিক্ষার জনক হলেন – রুশো

55. চরিত্র গঠনই হলো শিক্ষার চরম আদর্শ। উক্তিটি করেছেন – হারবার্ট

56. Democracy and education গ্রন্থটির রচয়িতা – জন ডিউই

57. Republic গ্রন্থটির রচয়িতা হলেন – প্লেটো

58. বিদ্যালয়ে শিশুর পাঠ গ্রহণের সাথে সাথে কোন বিষয়টি ঘটে থাকে – সামাজিকরণ

59. ধারণা গঠন হলো একটি – জটিল প্রক্রিয়া

60. সংবেদন মূলত – পাঁচ প্রকার

61. ইন্দ্রিয় যাত সংবেদন – পাঁচ ভাগে বিভক্ত

62. ধারণা গঠনের শেষ কর হল – নামকরণের স্তর

63. সংবেদন হল বস্তুকেন্দ্রিক – মানসিক প্রক্রিয়া

64. সংবেদন মূলত অভিজ্ঞতার অর্থপূর্ণ সমন্বয় হল – প্রত্যক্ষ

65. ত্বকের স্তর গুলোকে মূলত কয় ভাগে ভাগ করা যায় – দুই ভাগে

66. প্রতক্ষণ প্রকৃতপক্ষে সংবেদন ও স্মৃতির সমন্বয় উক্তিটি করেছেন – পিলসবাবি

67. প্রতক্ষণ কিসের অর্থবোধ জাগায় – সংবেদনের

68. ভ্রান্ত প্রত্যক্ষণ কিসের ভুল ব্যাখ্যা – সংবেদনের

69. অর্থসম্পূর্ণ জ্ঞানের রূপকে বলে – প্রত্যক্ষণ

70. সংবেদন কী জাতীয় মানসিক প্রক্রিয়া – বস্তুকেন্দ্রিক

71. কোন ইন্দ্রিয়ের সঙ্গে অডিটরী স্নায়ু যুক্ত থাকে – কান

72. ক্ষুধা কোন ধরনের সংবেদন – জৈব সংবেদন

73. জিভের পশ্চাৎভাগে কোন স্বাদ অনুভূত হয় – তিত

74. কোন মনোবিজ্ঞানী ধারণা শিক্ষণের একটি মডেল তৈরি করেছিলেন –  ব্রুনার

75. আমাদের ত্বকে কয় প্রকার বিন্দু থাকে – চার প্রকার

76. শিক্ষামনোবিদ্যার কাজ হল বিদ্যালয়ের শিখন এবং শিক্ষণ সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করা এই উক্তিটি করেছেন – বার্নার্ড

77. বিজ্ঞান প্রথমে তার আত্মাকে হারিয়েছে, তারপর হারিয়েছে তার মন, তারপর চেতনাও হারিয়েছে। কিন্তু তার মধ্যে একপ্রকার আচরণ রয়ে গেছে।” উক্তিটি করেছিলেন – উডওয়ার্থ

78. “পরিপূর্ন মানুষ হতে গেলে দেহ, বুদ্ধি ও হৃদয় তিনের যথার্থ সমন্বয় হতে হবে ” – কার উক্তি ?
– মহাত্মা গান্ধী 

79. কোনো শিশুর মধ্যে সবচেয়ে ভালো আবেগ নিয়ন্ত্রণের ক্ষমতা 
থাকলে তাকে বলা হয় – গিফটেড চিলড্রেন 

80.  একজন শিক্ষক ক্লাসে ছাত্রদের প্রশ্ন করেন কেন ? – ছাত্রদের মনযোগ আকর্ষণ করার জন্য।  


 This page contains: Child Psychology in Bengali, Pedagogy in Bengali, TET Pedagogy, Primary TET Pedagogy, Upper Primary TET Pedagogy, WB Primary TET Child Psychology, শিশুশিক্ষা ও শিশু মনস্তত্ত্ব, শিশু  মনস্তত্ত্ব বিদ্যা 


Visited 195 times, 1 visit(s) today
Sharing Is Caring:

I'm a passionate content writer at ExamBong, specializing in blog writing for National and State Level Competitive Exams for the Teaching Vertical. I research and curate genuine information to create engaging and authenticate articles.

Leave a Comment

WhatsApp Group Join Now
Telegram Group Join Now