WB Madrasah Service Commission Group D Question

WB Madrasah Service Commission Group D Question:  মাদ্রাসা সার্ভিস কমিশন এর 1st SLST গ্রুপ ডি পরীক্ষার জন্য আবেদন শুরু হয় ২০১০ সালে। কিন্তু বিভিন্ন কেস সংক্রান্ত জটিলতার কারনে সময়ের চাকা অনেকটা গড়িয়ে যাওয়ার পর ২০২৪ সালে পরীক্ষা ১লা সেপ্টেম্বর পরীক্ষা শান্তিপূর্ণ ভাবে সম্পাতি হয়। আমরা আজকে এই WB Madrasah Service Commission Group D Question এর উত্তরপত্র শেয়ার করবো।

WB Madrasah Service Commission Group D Question

২০১০ সালে ৭৩,৯৭৮ জন পরীক্ষার্থী লিখিত পরীক্ষা দেননি। বাকি ২৪,০০০ জন পরীক্ষার্থী ওই সময়ে পরীক্ষা দিয়েছিলেন। তাই এই ৭৩,৯৭৮ জনের পরীক্ষা এই ২০২৪ সালে নেওয়া হল। পরীক্ষায় ইংলিশ এবং অঙ্ক মিলিয়ে মোট ১৫ নম্বর বরাদ্দ ছিল। প্রশ্নের গুনগত মান এতটাই সহজ সরল ছিল যে পরীক্ষা দিয়ে প্রায় পরীক্ষার্থী হাসি মুখে বাড়ি ফিরেছেন। কিন্তু  WB Madrasah Service Commission Group D Question বা প্রশ্নপত্রটি পরীক্ষা কক্ষের বাইরে আনার নিয়ম ছিল না । তাই আমাদের টেলিগ্রাম এবং Whats App গ্রুপ থেকে বিভিন্ন পরীক্ষার্থীর স্মৃতি থেকে সংগ্রহ করে আমরা প্রতিটা প্রশ্নের যথাযথ উত্তর দিয়েছি। আপনারা আপনার প্রশ্নের দেওয়া  উত্তরের সাথে এই WB Madrasah Service Commission Group D Question  উত্তর মিলিয়ে দেখে নিন কটা ঠিক করতে পারলেন।

WB Madrasah Service Commission Group D Question

ENGLISH

1. Past Tense of 
  • Put – Put
  • Eat – Ate
2. Plural form of 
  • Loaf – Loaves
  • Furniture – Furniture
3. Fill in the blanks with the appropriate prepositions and article 
  • Beware  of pickpockets
  • I gave him a hundred rupee notes
4. Write down the opposite meaning of 
  • Disclose – Conceal / Hide
  • Early – Late

Math

1. দুই অঙ্কের দশক স্থানীয় সংখ্যা একক স্থানীয় অঙ্কের চার গুণ হয় এবং যোগফল 10। সংখ্যাটি কত ?
উত্তর : ধরি একক স্থানীয় অংক = x
দশক স্থানীয় অংক = 4x
প্রশ্নানুসারে, 4x + x = 10,
5 x = 10 , x = 2
একক স্থানীয় অংক= 2 , দশক স্থানীয় অংক= 2×4 = 8
তাহলে সংখ্যাটি = 82
2. আমিনা বিবির বেতন প্রথমে 20%  বৃদ্ধি পায় পরে 20%  হ্রাস পায় । তার বেতন শতকরা কত কমলো বা বাড়ল?
উত্তর : ধরি আমিনা বিবির বেতন = 100
20% বৃদ্ধি পেলে বেতন হবে = 120
আবার 20 % হ্রাস পেলে বেতন হবে = 120 × 20/100 = 24 টাকা
বর্তমান বেতন = 120 – 24 = 96 টাকা
শতকরা হারে কমলো = 100 – 96 = 4%
3.কোন ক্ষুদ্রতম সংখ্যাকে 11 দ্বারা বিয়োগ করলে বিয়োগফল 30, 36, 42,  48 ধারা বিভাজ্য হবে ?
উত্তর : 30, 36, 42, 48 এর লসাগু = 5040
তাহলে সংখ্যাটি হবে = 5041 +11 = 5051
4. যদি 5 জন শ্রমিক কোন একটি কাজ 12 দিনে করতে পারে তবে 3 জন শ্রমিক কত দিনে ওই একই কাজটি করতে পারবে ? 
উত্তর : 5 জন শ্রমিক করে = 12 দিকে
1 জন শ্রমিক করে = 12 × 5
3 জন শ্রমিক করে = (12 ×5) ÷3 = 20 দিনে ।
যেহেতু প্রশ্নগুলি বিভিন্ন পরীক্ষার্থীর মেমরি থেকে নেওয়া হয়েছে তাই যদি কোনো প্রশ্ন বা উত্তর নিয়ে কিছু ডাউট থাকে তাহলে অবশ্যই নিচের কমেন্ট বক্সে জানাবেন।

Visited 566 times, 1 visit(s) today
Sharing Is Caring:

I'm a passionate content writer at ExamBong, specializing in blog writing for National and State Level Competitive Exams for the Teaching Vertical. I research and curate genuine information to create engaging and authenticate articles.

2 thoughts on “WB Madrasah Service Commission Group D Question”

  1. পড়াশোনা কবে ছেড়ে দিয়েছি, এগুলো অভ্যাসের মধ্যে থাকলে হয়। তবুও কিছু উত্তর করছি যদি কাজ টা হয় এই আশায় আছি, আমার রোজকার ভালো নেই।

    Reply
    • ধন্যবাদ আপনার মূল্যবান মনোভাব প্রকাশ করার জন্য। পরীক্ষা না হওয়ার কারনে অনেকেই পড়াশোনা প্রতি আগ্রহ হারিয়ে ফেলছেন। আপনিও তাদের মধ্যে হয়ত একজন। বা অনেকেই আছেন বয়সের কারনে অন্য কোনো কাজকর্মে যুক্ত হয়ে গেছেন তাই সময়ের অভাবে ইচ্ছা থাকলেও প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য যতটা প্রস্তুতি নেওয়ার দরকার তারা সেটা নিতে পারছেন না। তবুও সবকিছুর মাঝে যদি প্রত্যেকদিন নিয়ম করে অন্তত ১ থেকে ২ ঘণ্টা সময় পড়ার প্রতি দিতে পারেন তাহলে কিন্তু এই সব পরীক্ষায় কিন্তু অবশ্যই পাশ করে যাবেন। কিন্তু প্রত্যেকদিন দিন এই ১ থেকে ২ ঘণ্টা একদম আবশ্যিক পড়াশোনার প্রতি সময় দিতেই হবে। আর Social Mediaর রিল দেখে অনেক ছাত্রছাত্রি সময় নষ্ট করে ফেলে, সম্পূর্ণ ১০০% এই রিল দেখা বন্ধ করতে হবে আর সেই সময়ে পড়াশোনা করতে হবে। পঞ্চায়েত পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন চলছে। আবেদন করে রাখুন আর প্রস্তুতি চালিয়ে যান।

      Reply

Leave a Comment