Study Tricks Plays of Rabindranath Tagore

রবীন্দ্রনাথ ঠাকুরের নাটকগুলি মনে রাখার সহজ কৌশল 

The technique of memorizing the plays of Rabindranath Tagore

Study Tricks Plays of Rabindranath Tagore
Study Tricks – Bengali –  Plays of Rabindranath Tagore
Study Tricks Plays of Rabindranath Tagore: যতদিন জগৎ অগ্রসর হবে ততদিন সাহিত্য সেই সাথে সাথে বৃদ্ধি পাবে। আদিম কাল থেকে কবি, সাহিত্যিক, নাট্যকার বেড়েই চলেছে। আর এখন তো প্রধানমন্ত্রী, খেলয়াড়, অভিনেতা থেকে শুরু করে সমস্ত বিখ্যাত ব্যক্তিত্ব তাদের বই বা রচনা সমগ্র প্রকাশ করছেন। তাই আমরা যখন কোনো পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করি তখন তাদের সেই বই বা উপন্যাস বা রচনাবলী পড়তে পড়তে মাথা ভারী করে ফেলি।
তাই আমরা এই পোস্ট এর মাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত কিছু গুরুত্বপূর্ণ নাটক মনে রাখার সহজ কৌশল (Study Tricks Plays of Rabindranath Tagore)আপনাদের সাথে শেয়ার করছি। আসন্ন টেট পরীক্ষা বা বাংলা সাহিত্য নিয়ে যারা পড়াশোনা করেন তাদের জন্য এই “The technique of memorizing the plays of Rabindranath Tagore” পোস্ট টি খুবই উপযোগী।

রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক গুলি মনে রাখার সহজ কৌশল (Study Tricks – Plays of Rabindranath Tagore)

আমরা জানি যে শুধু শিল্পে-সাহিত্যে নয়, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের অস্তিত্বজুড়ে। তাই এই অংশে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠুকরে নাটক গুলির মনে রাখার কৌশল শেয়ার করার পর ধাপে ধাপে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট গল্প, উপন্যাস, কাব্যগ্রন্থ বা প্রবন্ধ মনে রাখার কৌশল শেয়ার করবো। আপনাদের যদি কোনো  বিষয় মনে রাখতে অসুবিধা হয় তাহলে কমেন্ট বক্সে জানাবেন, আমরা যথাসাধ্য চেষ্টা করবো মনে সহজ কৌশল বা খুব সহজ টেকনিক তৈরী করার।
রবীন্দ্রনাথ ঠাকুরের গুরুত্বপূর্ণ  নাটক 
টেকনিক:প্রায় প্রতিদিন রাজা দেশের অচল ডাকঘরে রক্ত বিসর্জন দিয়ে যাত্রাবাড়ীর রানীকে চিঠি লিখতেন।
বিশ্লেষণ
  • প্রায় –  প্রায়শ্চিত্ত
  • রাজা – রাজা ও রানী
  • দেশের – তাসের দেশ 
  • অচল – অচলায়তন 
  • ডাকঘরে – ডাকঘর 
  • রক্ত – রক্ত করবী 
  • বিসর্জন – বিসর্জন 
  • যাত্রাবাড়ীর – কালের যাত্রা 
 

টেকনিক টি  মুখস্থ করার কোনো প্রয়োজন নেই, কয়েকবার শুধু  পড়ে রাখুন  আর পরীক্ষার আগে এই ওয়েবসাইট এর Study Tricks নামের Page টি খুলে  রিভাইস দিয়ে নেবেন। তাহলে পরীক্ষা সেন্টারে অপশন দেখলেই আপনার ব্রেন বুঝে যাবে কোনটি সঠিক উত্তর। কোনোকিছু জানার  থাকলে বা বলার থাকলে নিচের Comment Box এ লিখবেন।


This Page Contains:রবীন্দ্রনাথ ঠাকুরের নাটকসমূহ, রবীন্দ্রনাথ ঠাকুরের নাটকের তালিকা, বই ও লেখক , নাটক ও  নাট্যকার, Study Tricks – Plays of Rabindranath Tagore, The technique of memorizing the plays of Rabindranath Tagore, রবীন্দ্রনাথ ঠাকুরের নাটকগুলি মনে রাখার সহজ কৌশল ,Study Tricks Plays of Rabindranath Tagore


Visited 15 times, 1 visit(s) today
Sharing Is Caring:

I'm a passionate content writer at ExamBong, specializing in blog writing for National and State Level Competitive Exams for the Teaching Vertical. I research and curate genuine information to create engaging and authenticate articles.

1 thought on “Study Tricks Plays of Rabindranath Tagore”

Leave a Comment