বুদ্ধির তত্ত্বাবলী
(Theory of Intelligence)
Theory of Intelligence |
প্রাথমিক বা উচ্চ প্রাথমিক পরীক্ষায় ইংলিশ , বাংলা , পরিবেশ ইত্যাদি বিষয়ের পাশাপাশি পেডগজি বা শিশু মনোবিদ্যা (Pedagogy or Child Psychology ) বিষয়েও দক্ষতা প্রয়োজন । তাই আজ আমরা পেডগজি বিষয়ের একটি চ্যাপ্টার বুদ্ধির তত্ত্বাবলি সম্পর্কে একটি নোট শেয়ার করছি । আশা করি আসন্ন পরীক্ষায় এই তত্ত্বগুলি বা Theory of Intelligence কাজে লাগবে ।
📌যে কোন প্রতিযোগিতা মূলক পরীক্ষার আপডেট পেতে জয়েন করুন আমাদের WhatsApp এবং Telegram চ্যানেল এ :
বুদ্ধির তত্ত্বাবলি (Theory of Intelligence)
বুদ্ধির তত্ত্বাবলী:
বুদ্ধির তত্ত্বাবধি জানার আগে আমাদের জানতে হবে বুদ্ধি কি ? ( What is Intelligence?)
বুদ্ধি: বিনে ও সাইমনের মতে বুদ্ধি বিচার করার ক্ষমতা, বিশ্লেষণমূলক চিন্তার ক্ষমতা ও বোধগম্যতার সম্পূর্ণতার সমবায় গঠিত।
অর্থাৎ
” Intelligence is the ability to charge well to understand well and to reason well.”
বুদ্ধির প্রকৃতি সংক্রান্ত মনবিদগণের বিভিন্ন মতবাদ বুদ্ধির তত্ত্ব হিসাবে বিশেষভাবে পরিচিত। এই তত্ত্ব গুলিকে দুটি ভাগে ভাগ করা যায় : 1) উপাদানমূলক তত্ত্ব ও 2) জ্ঞান মূলক তত্ত্ব
1. উপাদানমূলক তত্ত্ব ( Factor Theory):
- স্টার্নের ( এর একক উপাদান তত্ত্ব (Unifactor Theory by Stern)
- স্পিয়ার্ম্যানের ( দ্বি উপাদান তত্ত্ব ( Two Factor Theory by Spearman)
- থর্নডাইকের দলগত উপাদান ( Multiple Factor Theory by Thorndike)
- থার্সটোন এর প্রাথমিক মানসিক তত্ত্ব ( Primary Mental Ability Theory/ Group Factor Theory by Thurstone)
- থমসন এর বাছাই উপাদান তত্ত্ব ( Sampling Theory of Thomson)
- গিলফোর্ড এর ত্রিমাত্রিক তত্ত্ব ( Tri dimensional theory of Guilford)
- বার্ট এবং ভার্ণন (Burt and Vernon )এর Hierarchy Theory
2. জ্ঞানমূলক তত্ত্ব:
- গার্ডেনার এর বহুবিধ বুদ্ধির তত্ত্ব ( Theory of Multiple Intelligence by Gardner )
- স্টার্ন বার্গের প্রক্রিয়াকরণ বুদ্ধির তত্ত্ব ( Information Theory of Intelligence)
- ক্যাটেল এর বুদ্ধির তত্ত্ব ( Theory of Intelligence of Cattel)
Visited 72 times, 1 visit(s) today