Nobel Prize 2024

আজ আমরা নোবেল পুরস্কার 2024 (Nobel Prize 2024) এর সম্পূর্ণ তালিকা আপনাদের সাথে শেয়ার করবো। আসন্ন কোনো না কোনো পরীক্ষায় এই নোবেল প্রাইজ থেকে অবশ্যই একটি প্রশ্ন পাবেন। তাহলে নিচের লিস্ট থেকে দেখে নিন কে কোন বিভাগে এবং কেন 2024 সালে নোবেল পুরস্কার পেলেন।

Nobel Prize 2024

Nobel Prize 2024: অনেক পরীক্ষার ফর্ম ফিল আপ হয়ে গেছে আবার অনেক পরীক্ষার ফর্ম ফিল আপ চলছে। প্রায় সমস্ত প্রতিযোগিতা মূলক পরীক্ষাতেই সাম্প্রতিক ঘটনা থেকে প্রশ্ন আসতে দেখা যায়। তাই ইতিহাস, ভূগোল, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, অঙ্ক এবং ইংরেজি পড়ার সাথে সাথে এই সাম্প্রতিক ঘটনা বা Current Affairs ও পড়তে হবে । প্রত্যেকদিন যারা নিউজ পেপার পড়েন তারা অনেকেই সাম্প্রতিক বিষয় সম্পর্কে আপডেট থাকেন। আবার অনেকেই সময়ের অভাবে শুধু হেডলাইন পড়েই কাটিয়ে দেন। তাই প্রত্যেক পরীক্ষার্থীর কথা ভেবে আজ আমরা Nobel Prize 2024 এর সম্পূর্ণ লিস্ট শেয়ার করছি।

Nobel Prize 2024

কিছু কিছু মানুষ অক্লান্ত পরিশ্রম করে চলেছেন, যাতে সাধারণ মানুষের জীবন জীবিকা আর উন্নত এবং সহজ সরল হয়ে যায়। এই পরিশ্রম বছরের পর বছর কিছু শ্রেণির মানুষ করে আসছেন এবং পরবর্তী দিনেও চলবে। শুধুমাত্র দশের প্রতি এবং দেশের প্রতি নয় সারা বিশ্বের প্রতি যাদের অবদান সবার থেকে এগিয়ে তাদেরকেই এই নোবেল পুরস্কারে পুরস্কৃত করা হয়। তাই এই পুরস্কার খুবই স্মরণীয় এবং সম্মানযোগ্য অক্লান্ত পরিশ্রমের প্রতিফলক।

Nobel Prize প্রত্যেক বছর মোট 6 টি category তে দেওয়া হয়। পদার্থবিদ্যা(Physics), রসায়ন(Chemistry), চিকিৎসা শাস্ত্র(Physiology / Medicine), সাহিত্য, অর্থনীতি(Economic Science) এবং শান্তি(Peace) এই 6টি বিভাবে দেওয়া হয়।

প্রত্যেক বছর ডিসেম্বরের ১০ তারিখে, আলফ্রেড নোবেলের মৃত্যুদিনকে বিশেষভাবে স্মরণ করে এই নোবেল প্রাইজ প্রাপকদের হাতে তুলে দেওয়া হয়। পুরস্কারটি দেওয়া হয় স্টকহোম এবং সুইডেন থেকে।

প্রত্যেকটি বিভাগের নোবেল পুরস্কার প্রাপকদের তালিকা নিচে দেওয়া দেখে নিন। এই পুরস্কার দেওয়ার কারনটিও খুবই সহজভাবে আমরা ব্যাখ্যা করেছি সেটাও ভালোভাবে মনে রাখবেন । কারন কিছু কিছু পরীক্ষা যেমন WBCS, PSC Clerkship, UPSC ইত্যাদি পরীক্ষায় মাঝে মাঝে নোবেল প্রাইজ পাওয়ার কারনও  প্রশ্ন হিসাবে থাকে।

1) Nobel Prize in Physics 2024: 

জন হপফিল্ড এবং জিওফ্রে হিংটন (John Hopfield and Geoffrey Hinton)  ২০২৪ সালে পদার্থবিদ্যায় নোবেল প্রাইজ পেলেন।

 john-j-hopfield-geoffrey-e-hinton

অবদানঃ তাদের অবদানের মধ্যে রয়েছে তথ্য সঞ্চয়স্থান এবং পুনর্গঠনের জন্য হপফিল্ডের কাঠামো এবং ডেটার মধ্যে বৈশিষ্ট্যগুলি আবিষ্কার করার জন্য হিন্টনের কৌশল, যা আধুনিক মেশিন লার্নিং অ্যাপ্লিকেশনের জন্য অপরিহার্য। এই পুরস্কার প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার (AI – Artificial Intelligence) অগ্রগতিতে তাদের গবেষণার অবদান তাৎপর্যপূর্ণ।

2) Nobel Prize in Chemistry 2024:

ডেভিড বেকার, ডেমিস হাসাবিস এবং জন জাম্পার (David Baker, Demis Hassabis and John Jumper) ২০২৪ সালে রসায়নে নোবেল প্রাইজ পেলেন ।

obel_Prize_in_Chemistry_2024

অবদানঃ রয়াল স্যুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্টিস্ট ঘোষণা করে যে, ‘কম্পিউটেশানাল প্রোটিন ডিজাইনের’ জন্য নোবেল প্রাইজের অর্ধেক পাচ্ছেন ডেভিড বেকার এবং বাকি অর্ধেক ‘প্রোটিন স্ট্রাকচার প্রেডিকশনের’ জন্য জাম্পার ও ডেমিস হাসাবিসের জন্য বরাদ্দ থাকছে। ১৯৭০ সাল থেকে এমন একটি প্রোটিন গঠনের খোঁজে গবেষণা চালিয়ে যাচ্ছিলেন রসায়নবিদ্গন। এই আবিষ্কারের ফলে মানব জীবনের অনেক জটিল রহস্যের সমাধান হবে।

3) Nobel Prize in Medicine or Physiology: 

ভিক্টর অ্যামব্রোস এবং গ্যারি রুভকুন (Victor Ambros and Gary Ruvkun) ২০২৪ সালে চিকিৎসা শাস্ত্রে নোবেল প্রাইজ পেলেন। 

Nobel prize in medicine 2024

অবদানঃ  তারা মাইক্রোআরএনএ-র যুগান্তকারী আবিষ্কার এবং পোস্ট-ট্রান্সক্রিপশনাল জিন নিয়ন্ত্রণে এর গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে গবেষণা করার জন্য পুরস্কার পেয়েছেন। গবেষণায় দেখানো হয়েছে কীভাবে মাইক্রো আরএনএ মানবদেহের বিভিন্ন টিস্যুর জন্ম দেয়। মাইক্রো আরএনএ হল অণুর একটি গোষ্ঠী, প্রতিটি জীবের জিনোমে পাওয়া যায়। এটি শরীরে কোষ গঠন করতে সাহায্য করে। বিশেষ করে এই মাইক্রো আরএনএ ক্যানসার এবং ডায়াবেটিসের মতো মারাত্মক রোগ শনাক্ত করতে সাহায্য করে।

4) Nobel Prize in Literature: 

২০২৪ সালে সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ আফ্রিকার লেখিকা হান কাং(Han Kang)।

nobel-prize-literature-2024

অবদানঃ  হান কাং তাঁর ‘দ্য ভেজেটেরিয়ান‘ এবং ‘হিউম্যান অ্যাক্টস’ উপন্যাসের জন্য তিনি পুরস্কৃত হলেন। তিনি এই উপন্যাস গুলিতে ইতিহাসের নানা দিক এবং ক্ষণস্থায়ী মানবজীবনকে কাব্যিক গদ্যের মাধ্যমে তিনি তুলে ধরেছেন। আর, তার জন্যই সুইডিশ অ্যাকাডেমির স্থায়ী সম্পাদক ম্যাটস মালম ৫৩ বছর বয়সি এই লেখিকার নাম নোবেল পুরস্কারপ্রাপক হিসেবে ঘোষণা করেছেন। এ বছর ডিসেম্বরে লেখিকার হাতে ওই পুরস্কার তুলে দেওয়া হবে।

5) Nobel Prize in Economic Science 2024: 

Economic Science বা  অর্থনীতিতে  নোবেল প্রাইজ পেলেন ড্যারন আকমোগ্লু, সিমন জন্সন এবং জেমস রবিন্সন ।

nobel prize economy

অবদানঃ এই তিন অর্থনীতিবিদকে কীভাবে প্রতিষ্ঠানগুলি গঠিত হয় এবং কীভাবে তারা সমৃদ্ধির উপর প্রভাব ফেলে সে বিষয়ে গবেষণার জন্য নোবেল পুরস্কারে ভূষিত করা হচ্ছে।

ড্যারন অ্যাসেমোগ্লু এবং সাইমন জনসন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজিতে কাজ করেন, যখন জেমস এ.রবিনসন শিকাগো বিশ্ববিদ্যালয়ে গবেষণা করেন।

6) Nobel Peace Prize 2024:

২০২৪ সালে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হলো জাপানি সংস্থা নিহন হিডাঙ্কিও কে।

nobelpeace_prize

অবদানঃ হিরোশিমা এবং নাগাসাকি শহরে ভয়াবহ  Atomic Bomb এর ক্ষতিকর প্রভাবে আক্রান্ত  সব মানুষের সম্মানের প্রতিফলক হিসাবে নিহন হিডাঙ্কিওকে দেওয়া হলো নোবেল শান্তি পুরস্কার। এই সংস্থা অনেক দিন থেকেই মানব ধ্বংসকারী নিউক্লিয়ার অস্ত্রের বিরুদ্ধে লড়ে চলেছে। তাদের মূল লক্ষ্য হলো ভালোভাবে বাঁচার আশা এবং সমাজে শান্তির বীজ রোপণ করা। তাই তাদের এই অবদান এর কথা বিবেচনা করে দেওয়া হলো নোবেল শান্তি পুরস্কার।

আপনার পরিচিত বন্ধু বান্ধব বা আত্মীয় পরিজন যারা বিভিন্ন প্রতিযোগিতা মূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের কাছে অবশ্যই এই Nobel Prize 2024 পোস্টটি শেয়ার করবেন। মনে রাখবেন জ্ঞান যত শেয়ার করবেন তত বৃদ্ধি পাবে। আর যদি আপনার কিছু জানার থাকে বা বলার থাকে তাহলে নিচের কমেন্ট বক্স খোলা আছে , কমেন্ট করবেন।

Nobel Prize 2024 FAQs

  • Who will win the Nobel Prize in Chemistry in 2024?

    David Baker, Demis Hassabis and John Jumper

    Visited 80 times, 10 visit(s) today
  • Who will win the Nobel Prize in Physics in 2024?

    John Hopfield and Geoffrey Hinton

    Visited 80 times, 10 visit(s) today
  • Who will win the Nobel Prize in Medicine in 2024?

    David Baker, Demis Hassabis and John Jumper

    Visited 80 times, 10 visit(s) today
  • Who will win the Nobel Prize in Literature in 2024?

    Han Kang

    Visited 80 times, 10 visit(s) today
  • Who created Nobel Prize?

    Alfred Nobel

    Visited 80 times, 10 visit(s) today

অনলাইন মকটেস্ট

জিকে প্রশ্ন-উত্তর 

ইংলিশ গ্রামার 

প্রাচীন ভারতের ইতিহাস MCQ

 

Visited 80 times, 10 visit(s) today
Sharing Is Caring:

I'm a passionate content writer at ExamBong, specializing in blog writing for National and State Level Competitive Exams for the Teaching Vertical. I research and curate genuine information to create engaging and authenticate articles.

Leave a Comment