Some theories and proponents of child psychology

 শিশু মনোস্তত্ত্বের কিছু তত্ত্ব ও প্রবক্তা

(Some theories and proponents of child psychology )

Some theories and proponents of child psychology
Some theories and proponents of child psychology 

এই পাতায় কিছু গুরুত্বপূর্ণ  শিশু মনস্তত্ত্ব এর নানা তত্ত্ব ও তার প্রবক্তা সম্পর্কে একটি তালিকা  শেয়ার করছি।  পাঠক পাঠিকারা এই তালিকা থেকে দেখে নিতে  পারেন তাদের প্রয়োজনীয় অনুসন্ধান মূলক তথ্য গুলি। আসন্ন প্রাইমারি টেট (WB primay TET) বা অপার প্রাইমারি টেট (Upper Primary TET)এর জন্য এই শিশু মনস্তত্ত্ব এর নানা তত্ত্ব ও তার প্রবক্তা  (Some theories and proponents of child psychology)খুবই গুরুত্বপূর্ণ। 

  শিশু মনোস্তত্ত্বের কিছু তত্ত্ব ও প্রবক্তা

 ১। প্রজ্ঞামূলক বিকাশের স্তর ( Cognitive Development ) – পিঁয়াজে।

 ২। সামাজিক নির্মিতিবাদের তত্ত্ব ( Theory of Social Constructive Learning ) – ভাইগটস্কি।

 ৩। নৈতিক বিকাশের স্তর ( Moral Development ) – কোহলবার্গ।

 ৪। মনোসামাজিক বিকাশ ( Psycho – Social Development) – এরিকসন।

৫। মানবতাবাদী শিখনের তত্ত্ব ( Theory of Humanistic Viewpoint of Learning ) – কার্ল রজার্স।

৬। সংলক্ষণ তত্ত্ব ( Theory of Traits ) – আইজেঙ্ক ও ক্যাটেল ( 16 PF and 5 FACTOR THOERY)।

 ৭। প্রচেস্টা ও ভুলের তত্ত্ব ( Theory of Trial and Error ) – থর্নডাইক।

 ৮। বুদ্ধির ত্রিমাত্রিক তত্ত্ব ( Three Dimension Theory of Intelligence ) – গিলফোর্ড।

 ৯। বুদ্ধির ৭টি মৌলিক উপাদানের তত্ত্ব ( Theory of Primary Mental Ability / Group Factor Theory) – থার্স্টোন।

 ১০। বুদ্ধির বহুমাত্রিক তত্ত্ব ( Theory of multiple Intelligence ) – গার্ডনার।

১১। প্রেষণার তত্ত্ব ( Theory of Motivation ) – ম্যাসলো, ম্যাকিলল্যান্ড, ওয়াইনার।


১২। প্রাচীন অনুবর্তন তত্ত্ব ( Theory of Classical Conditioning ) – প্যাভলভ।

 ১৩। সক্রিয় অনুবর্তন তত্ত্ব ( Theory of Operant Conditioning ) – স্কিনার।

১৪। সমগ্রতাবাদের তত্ত্ব ( Field Theory ) – কফকা, কোহলার, ওয়ার্দিম্যার।

 ১৫। পর্যবেক্ষণমূলক শিখনের তত্ত্ব ( Theory of Observational Learning ) – বান্দুরা।

 ১৬। যৌন মানসের স্তর ( Psycho – Sexual Development ) – ফ্রয়েড।

 ১৭। ব্যক্তিত্বের তত্ত্ব (Theory of Personality ) – স্প্রেনজার, শেলডন, ক্রেশ্চমার।

১৮. Learning by doing – জন ডিউই। 

১৯।  সমস্যা সমাধান পদ্ধতি – জন ডিউই। 

২০। মানসিক বয়স ধারণাটির উদ্ভাবন করেন – বিনে সাইমন। 

২১। আচরণ বাদের প্রবক্তা – ওয়াটসন। 

২২। প্রাক প্রাথমিক শিক্ষা ব্যবস্থার কথা প্রথম বলেন – প্লেটো। 

২৩।  শিশু নিকেতন স্থাপন করেন – মন্তেসরি। 

২৪।  কত খ্রিস্টাব্দে স্পিয়ারম্যান –দ্বি-উপাদান তত্ত্ব প্রকাশ করেন ? উত্তরঃ ১৯০৪খ্রিস্টাব্দে ।

২৫। কোন রাশিয়ান শরীরতত্ত্ববিদ অনুবর্তনের ওপর সর্ব প্রথম গভেষনা করেন ? উত্তরঃপ্যাভলভ ।

২৬।  মানসিক ক্ষমতার বহু উপাদান তত্ত্বের প্রবর্তক কে ? উত্তরঃ এল,এল, থার্স্টোন ।

২৭।  আধুনিক মানসিক ক্ষমতা তত্ত্বের প্রবর্তক কে ? উত্তরঃ চার্লস স্পিয়ারম্যান ।

২৮।  রবীন্দ্রনাথের মতে শিক্ষার মাধ্যম কী হওয়া উচিত ? উত্তরঃ মাতৃভাষা 

২৯।  কোন শিক্ষাবিদ ঠোঁট নাড়ার কৌশল এবং ঠোঁট নাড়া দেখে ভাষা বোঝার কৌশল আবিষ্কার করেন ? উত্তরঃ পাবলো বনে ।

৩০।  সঞ্চালকমূলক পদ্ধতির প্রবর্তক কে ? উত্তরঃ পিরিয়ার ।

৩১।  কিন্ডারগার্টেন পদ্ধতির প্রবর্তক হলেন – ফ্রয়েবেল 

৩২। গান্ধিজি বুনিয়াদি শিক্ষা চালু করেছিলেন – ১৯৩৭ সালে । 

৩৩।  কত খ্রিস্টাব্দে স্পিয়ারম্যান –দ্বি-উপাদান তত্ত্ব প্রকাশ করেন ? উত্তরঃ ১৯০৪খ্রিস্টাব্দে ।

৩৪।  অপারেন্ট অনুবর্তনের প্রবক্তা কে ছিলেন ? উত্তরঃ আমেরিকার মনোবিদ B.F. Skinner.

৩৫।  পায়রা ও ইঁদুরের ওপর গবেষণা করেছেন—স্কিনার।

৩৬।  প্যাভলভের তত্ত্বটিকে বলা হয়—Туре – 1 শিখন।

৩৭।  থাস্টোনের প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্বে ভাষামূলক ধারণাগুলি বোঝার এবং প্রয়োগ করার ক্ষমতাকে সূচিত করা হয়—v অক্ষর দ্বারা।

৩৮। মনোবিজ্ঞানের ওপর ভিত্তি করে প্রথম শিক্ষাপদ্ধতি গড়ে তোলেন— জোয়ান হার্বাট।

৩৯।  সামাজিক চুক্তি নীতির প্রবক্তা হলেন– হেগেল।

৪০।  প্রচেষ্টা ও ভুল তথা সংযোজনবাদ তত্ত্বের মুখ্য প্রবক্তা হলেন-থর্নডাইক।
This page contains: Child Psychology for TET, CDP for WB Primary TET, Pedagogy WB TET, Child Psychology for Upper Primary TET, Some theories and proponents of child psychology, শিশু মনস্তত্ত্ব এর নানা তত্ত্ব ও তার প্রবক্তা 

Visited 1 times, 1 visit(s) today
Sharing Is Caring:

Leave a Comment